বিনোদন

যার ঘটনা থেকে ‘আম্মাজান’ বানিয়েছেন কাজী হায়াৎ

বাংলা সিনেমার সোনালি সময় ৯০ দশক। যারা রুপালি পর্দার সেই সুদিন গড়ার কারিগর, কাজী হায়াৎ তাদের অন্যতম। বাংলা ছবির কিংবদন্তী এই পরিচালকের অন্যতম বিখ্যাত ছবি ‘আম্মাজান’ নিয়ে কথা বলতে গিয়ে তিনি জানালেন, উচ্চ মাধ্যমিকে পড়ার সময় ট্রেনে নিজের মায়ের লাঞ্ছিত হওয়ার ঘটনা থেকে প্রাণিত হয়েই তিনি বানিয়েছেন ছবিটি।

বাংলা ছবির সোনালি দিনের এই কারিগর এখন প্রস্তুতি নিচ্ছেন অনুদানপ্রাপ্ত ছবি ‘জয় বাংলা’ নির্মাণের। ৪১ বছরের ক্যারিয়ারে এটি তার ৫১তম ছবি। জানালেন, প্রাথমিকভাবে চূড়ান্ত করেছেন অভিনয়শিল্পী। বঙ্গবন্ধুর আগড়তলা ষড়যন্ত্র মামলা ও তার সংশ্লিষ্ট ইতিহাস নিয়েই এই ছবির কাহিনির বিস্তৃতি বলেও উল্লেখ করেন তিনি।

১৯৭৯ সালে ‘দি ফাদার’ পরিচালনার মধ্যে দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন কাজী হায়াৎ। এরপর বিভিন্ন সময়ে নির্মাণ করেছেন জনপ্রিয় সব ছবি। দাঙ্গা, ত্রাস, চাঁদাবাজ, সিপাহী, দেশপ্রেমিক, আম্মাজান, ইতিহাস, কাবুলিওয়ালা এমন অগণিত ছবি নির্মিত হয়েছে তার হাতে।

কিছুদিন আগে শোনা গিয়েছিল তার সিনেমা নির্মাণ থেকে প্রস্থানের খবর। কাজী হায়াৎ-এর ‘সিনেমা থেকে সিনেমা’ নির্মাণ হবে না, এমন গুঞ্জনও শুরু হয়েছিলো। তবে হায়াৎ জানালেন, যতোদিন বাঁচবেন, শারীরিক সামর্থ থাকলে তিনি সিনেমার সাথেই থাকবেন। আর ‘সিনেমা থেকে সিনেমা’র কাজও চলছে বলে জানান তিনি।

আরো দেখুন

Leave a Reply

সম্পর্কিত খবর

Back to top button
%d bloggers like this: